ইউটিউবের ভিডিও দেখে বিদ্যুৎ বিল কমিয়ে তাক লাগলো বাংলার যুবক!

বিদ্যুতের অত্যাধিক বিল নিয়ে আজকাল চরম সমস্যায় পড়েছে সাধারণ মধ্যবিত্ত এবং গরিব মানুষেরা। একদিকে যেমন বেড়েছে বিদ্যুতের ইউনিটের দাম তার পাশাপাশি যেহেতু তিন মাসের বিল একবারে দিতে হয় সেই জন্য বিদ্যুতের ইউনিট বেশি হচ্ছে এবং সাধারণ মানুষকে বেশি টাকা গুনতে হচ্ছে এমন অভিযোগ বারবার উঠেছে। তবে এবার এক যুবক ইউটিউব দেখে সেই সমস্যার সমাধান করে ফেললেন, কমিয়ে ফেললেন বিদ্যুতের বিল, তবে সেটা কিভাবে তার টেকনিকটাও একটু অন্যরকম।

তিনি রেগুলার ইউটিউব দেখতেন, ইউটিউব দেখে নিজের বাড়ির ছাদে প্রথমে সোলার প্যানেল বসান এক যুবক। হুগলির আরামবাগের কয়রাপাড়া ৯ নম্বর ওয়ার্ডের যুবক কৌশিক দাস ইলেকট্রিক বিল সাশ্রয় করার জন্য বাড়িতে নিজের চেষ্টায় লাগিয়ে ফেলল সোলার প্যানেল।দিনের পর দিন বাড়িতে বিদ্যুৎ বিল বেড়েই চলেছে।এরফলে মধ্যবিত্ত হওয়ায় কৌশিক সহ পরিবারের সদস্যদের চিন্তায় ভাঁজ পড়েছিল। তাই তিনি ইউটিউব দেখে অনলাইনের মাধ্যমে দিল্লি থেকে নিয়ে এসে বাড়ির ছাদে লাগিয়ে ফেললেন এই সোলার প্যানেল।

```

জানা গেছে ৬০০ ওয়াট সোলার প্যানেল লাগানোর কারণে ভাল রকমে বাড়িতে বিভিন্ন ইলেকট্রিক সরঞ্জামের জিনিস ব্যবহার করতে পারছেন।উল্লেখ্য,বর্তমানে বাড়িতে ইলেকট্রিকের জিনিসপত্র ব্যবহারের প্রবণতা বেড়ে গেছে প্রত্যেক বাড়িতে। তাতে করে বিদ্যুৎ বিলের খরচা অনেকটাই বাড়ছে। আবার অনেক সময় ইলেকট্রিকের ঘাটতি থাকার জন্য লোডশেডিং ও থাকে এলাকায়। ফলত চরম সমস্যায় পড়তে হয় সাধারণ মানুষকে। তাই এবার আরামবাগের কৌশিক বিদ্যুৎ বিল কম করার জন্য নিজের চেষ্টায় ইউটিউব দেখে বাড়িতে লাগিয়ে তাক লাগালেন।যার ফলে অনেকটাই সুবিধা হয়ে বিদ্যুৎ ব্যবহারে।

সোলার প্যানেলের বসাতে বেশি অসুবিধা হয়নি।এই বিষয়ে কৌশিক দাস জানান বাড়িতে যেভাবে ইলেক্ট্রিকের ব্যবহার বাড়ছে তাতে করে বিদ্যুৎ বিল প্রচুর টাকার প্রতিমাসে বেড়ে যাচ্ছে। এরফলে পকেটের অনেকটাই টান ধরছে বিদ্যুৎ বিল মেটাতে।অনেকদিন ধরেই তার ইচ্ছা বাড়িতে সোলার প্যানেল লাগাবে। তাই নিজের চেষ্টায় ইউটিউব দেখে বাড়িতে নিয়ে এসে কৌশিক চালু করেন।

```

পরবর্তীতে দিল্লিতে যোগাযোগ করে নিয়ে আসা হয় তার কারণ এখানে থেকে অনেকটাই সস্তায় পাওয়া যায়। বাড়িতে এটি লাগানো আছে মনো প্যানেল যাতে করে কম সৌর বিদ্যুতে ভালোভাবেই পরিষেবা পাওয়া যাবে। প্রায় তিনমাসে পাঁচ থেকে সাড়ে পাঁচ হাজার টাকা বিদ্যুৎ বিল আসতো কিন্তু বর্তমানে তা এখন অনেকটাই কমে গেছে। কৌশিক সাধারণ মানুষকে সোলার প্যানেল লাগানোর পরামর্শ দিয়েছেন।